ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

গরুর সাথে কোটি কোটি টাকা বিদেশে পাচাররোধে দ্রুত করিডোর স্থাপনের তাগিদ

স্টাফ রিপোর্টার, নাইক্ষংছড়ি ::

নাইক্ষ্যংছড়ি উপজেলা আইন-শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১০ এপ্রিল) বেলা ১১ টায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মা।

উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক মো শফিউল্লাহ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, গরু কাহিনী দিন দিন দীর্ঘ হচ্ছে। অন্য জেলা উপজেলা বলতে না পারলেও অন্তত বান্দরবান জেলা ও নাইক্ষ্যংছড়ি উপজেলার প্রধান কর্তারা এখনও গরুর সাথে জড়ায় নি।

তিনি আরো বলেন, দেশের কোটি কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে গরু পাচারের মাধ্যমে। এসব বন্ধ হওয়া দরকার। কিন্তু এসব গরু পাচার বন্ধ আদৌ হবে কি না নানা প্রশ্ন দেখা দিয়েছে। তার মতে, এসব বন্ধ করা দূরহ ব্যাপার মনে হচ্ছে। মানুষ আইন হাতে তুলে নিচ্ছে। আর এ অবস্থায় ছোট পরিসরে হলেও করিডোর করা যায় কি না চেষ্টা করতে হবে, ভাবতে হবে।

সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মা বলেন, মিয়ানমার থেকে আসা রাজস্ব ফাঁকির গবাদী পশুর হাত বেয়ে কোটি কোটি টাকা পাচার হয়ে যাচ্ছে বিদেশে। গরু কাহিনীতে ছাত্র-যুব সমাজ জড়িয়ে পড়ে সমাজ নষ্ট হওয়ার আশংকা দেখা দিয়েছে। এখন সময় এসেছে মাঠে নামার। গ্রামে গ্রামে পাড়ায় পাড়ায় প্রতিরোধ কমিটি গঠন করা হবে। একটা গরুও যেন পাচার না হয়, তার জন্য চেষ্ঠা করা হবে।

সভায় অন্যান্যদের মাঝে বান্দরবান জেলা পরিষদ সদস্য ক্যুানুয়ান চাক, উপজেলা ভাইস চেয়ারম্যান মংহ্লা ওয়াই মার্মা, ডাঃএ জেড এম ছলিমসহ সরকারী- বেসরকারী কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষক, সমাজ কর্মী ও ইউপি চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: